কলকাতা পুলিশের রেড এলার্ট, সতর্ক না হলেই হ্যাক হতে পারে আপনার WhatsApp এবং Facebook

স্ক্যামাররা সাধারণ মানুষের কষ্টার্জিত অর্থ চুরি করতে Facebook এবং WhatsApp অ্যাকাউন্ট হ্যাক করা শুরু করেছে।

whatsapp-and-facebook-accounts-hacking-by-hackers-check-steps-to-be-safe-from-whatsapp-and facebook-hacking-scamবর্তমানে আমাদের দেশে অনলাইন স্ক্যাম দ্রুত বৃদ্ধি পাচ্ছে। হ্যাকাররা প্রতিনিয়ত নতুন প্রযুক্তির সাহায্যে বিভিন্নভাবে মানুষকে প্রতারিত করছে। সম্প্রতি কলকাতা পুলিশের সাইবার সেল নতুন ধরনের কেলেঙ্কারির বিষয়ে সতর্কতা জারি করেছে। তারা বলেছে যে স্ক্যামাররা সাধারণ মানুষের কষ্টার্জিত অর্থ চুরি করতে Facebook এবং WhatsApp অ্যাকাউন্ট হ্যাক করা শুরু করেছে। এক ছাত্র ও ব্যবসায়ীর অভিযোগের ভিত্তিতে পুলিশ এই সতর্কতা জারি করেছে।

স্ক্যামাররা কীভাবে হোয়াটসঅ্যাপ হ্যাক করছে?

বিশ্ব যোগ দিবসে অর্থাৎ ২১শে জুন একটি ঘটনা প্রকাশ্যে আসার পর জানা যায়, যোগব্যায়াম ক্লাসের অজুহাতে প্রতারকরা প্রথমে বেশ কয়েকজনের সঙ্গে যোগাযোগ করেছিল। তারপর তাদের একটি যোগ ক্লাসে যোগদানের আমন্ত্রণ জানিয়ে একটি লিঙ্ক পাঠান এবং ক্লাসে যোগদানের জন্য সেই লিঙ্কটিতে ক্লিক করতে বলে। লিঙ্কে ক্লিক করার পরে, প্রত্যেকে একটি ছয় সংখ্যার ওটিপি পায়, যা তাদের শেয়ার করতে বলা হয়। যারা এই ধরনের অনলাইন জালিয়াতি সম্পর্কে কিছুই জানেন না তারা তাদের সাথে সেই OTP শেয়ার করেন। এবং তারপর স্ক্যামাররা ভিকটিমের WhatsApp অ্যাকাউন্ট অ্যাক্সেস করে এবং বিভিন্ন অজুহাতে তার পরিচিতদের কাছ থেকে টাকা চায়। বেশ কয়েকটি দেশে এই জালিয়াতিটিকে “হ্যালো মা” কেলেঙ্কারী বলা হয়। কিছু ক্ষেত্রে, স্ক্যামাররা তাদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে অ্যাক্সেস পুনরুদ্ধার করার জন্য ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করতে ভুক্তভোগীদের বাধ্য করেছে বলে জানা গেছে।

আরো পড়ুন:-

Dear Nagaland State Lottery Sambad Result Today 28.7.2023 1PM 6PM 8PM Live: ডিয়ার লটারি সংবাদ রেজাল্ট

ভুলেও ধরবেন না এই নম্বর থেকে আসা WhatsApp কল বা মেসেজ, হতে পারে বিশাল আর্থিক ক্ষতি

হোয়াটসঅ্যাপ হ্যাকিং কেলেঙ্কারি থেকে কীভাবে নিরাপদ থাকবেন?

কলকাতা পুলিশ বলেছে যে আপনি যদি কোনও অজানা বা অপরিচিত নম্বর থেকে কোনও মেসেজ পান তবে তা শেয়ার বা ফরওয়ার্ড করবেন না এবং যদি কোনও অজানা নম্বর থেকে কোনও লিঙ্ক পাঠানো হয় তবে সেই লিঙ্কে ক্লিক করবেন না।

 

হোয়াটসঅ্যাপ হ্যাকিং স্ক্যাম থেকে নিরাপদ থাকার কয়েকটি উপায় –

 

  1. আপনি যদি সন্দেহজনক মেসেজ দেখতে পান তবে সতর্ক থাকুন৷

অজানা নম্বর থেকে হোয়াটসঅ্যাপ কোড বা যেকোনো ধরনের ওটিপি চেয়ে মেসেজ পাওয়া এড়িয়ে চলুন।

 

  1. এই ধরনের মেসেজ এলে শেয়ার করবেন না

যদি কেউ একটি অজানা নম্বর থেকে কোনও সংবেদনশীল তথ্য জানতে চেয়ে একটি মেসেজ পাঠায়, তবে এই জাতীয় মেসেজ কাউকে শেয়ার বা ফরওয়ার্ড করবেন না।

 

  1. ক্রস-চেক

আপনার পরিচিত কেউ হোয়াটসঅ্যাপ মেসেজের মাধ্যমে টাকা চাইলে অবিলম্বে সেই ব্যক্তির সাথে দেখা করে বা কথা বলে বিষয়টি যাচাই করুন।

 

  1. দ্বি-পদক্ষেপ (Two-Step verification) যাচাইকরণ চালু করুন৷

WhatsApp একটি দ্বি-পদক্ষেপ যাচাইকরণ বৈশিষ্ট্য প্রদান করে যা আপনার অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে, হোয়াটসঅ্যাপ সেটিংসে যান, তারপরে অ্যাকাউন্টস এবং দ্বি-পদক্ষেপ যাচাইকরণের বিকল্পটি সন্ধান করুন এবং এটি চালু করুন।

 

  1. সন্দেহজনক কিছু রিপোর্ট করুন

আপনি যদি হোয়াটসঅ্যাপে কোনও সন্দেহজনক বার্তা, অ্যাকাউন্ট বা ক্রিয়াকলাপ খুঁজে পান তবে সেগুলি হোয়াটসঅ্যাপে রিপোর্ট করুন বা পুলিশের সাইবার সেলের সাথে যোগাযোগ করুন।

 

Leave a Comment