Tata ইলেকট্রিক গাড়ির জগতের রাজা, আপনি যদি এই কোম্পানির EV কিনতে চান তাহলে এই প্রতিবেদনটি আপনার জন্য

ভারতের ব্যাটারি চালিত গাড়ির বাজারে দেশীয় গাড়ি নির্মাতা Tata Motors এর আধিপত্য রয়েছে। যদিও Hyundai বা MG-এর মতো বিদেশী সংস্থাগুলি এদেশে বৈদ্যুতিক যানবাহন চালু করেছে, তবুও তারা এখনও Tata-র সঙ্গে পাল্লা দিতে পারেনি।

Tata is the king of the electric car world, if you want to buy an EV from this company then this report is for you

এখন পর্যন্ত, ভারতের ব্যাটারি চালিত গাড়ির বাজারে দেশীয় গাড়ি নির্মাতা Tata Motors এর আধিপত্য রয়েছে। যদিও Hyundai বা MG-এর মতো বিদেশী সংস্থাগুলি এদেশে বৈদ্যুতিক যানবাহন চালু করেছে, তবুও তারা এখনও Tata-র সঙ্গে পাল্লা দিতে পারেনি। Tata Motors-এর পোর্টফোলিওতে 8.69 লক্ষ টাকা থেকে 19.54 লক্ষ টাকা (এক্স-শোরুম) দামের ইলেকট্রিক গাড়ি রয়েছে। এই মডেলগুলি হল Tiago EV, Tigor EV এবং Nexon EV। বর্তমানে, আপনি যদি এই গাড়িগুলির কোনওটি বুক করেন তবে চাবি পেতে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে। জুলাই মাসের তৃতীয় সপ্তাহে Tata ইলেকট্রিক গাড়ির অপেক্ষার সময় সম্পর্কে ধারণা দিতেই আজকের প্রতিবেদন।

Tata Motors EV: অপেক্ষার সময়কাল

Tata Motors তিনটি বিভাগেই বৈদ্যুতিক গাড়ি বিক্রি করে – হ্যাচব্যাক, সেডান এবং কমপ্যাক্ট SUV। প্রতিটি মডেলের জন্য অপেক্ষার সময়কাল বর্তমানে প্রায় একই। অন্য কথায়, Tiago EV, Tigor EV এবং Nexon EV-এর তিনটি ক্ষেত্রেই গাড়ির চাবি পেতে গ্রাহকদের চার সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। যদিও এই সব মডেলের একাধিক ভেরিয়েন্ট পাওয়া যায়। অবস্থান, ডিলারশিপ, মডেল এবং ভেরিয়েন্টের উপর নির্ভর করে আলাদা অপেক্ষার সময় পরিবর্তিত হতে পারে। আবার, যদি একটি নির্দিষ্ট মডেল একটি অঞ্চলের একটি ডিলারের কাছে পাওয়া যায় তবে অপেক্ষার সময়কাল খুব কম হবে।

আপনার জন্য:-

Activa বিক্রিতে 29 শতাংশ হ্রাস পেলেও, Honda- র দাপটে একটুও ভাঁটা নেই

Triumph Speed 400 এর বাজার কাঁপানো চাহিদার কারণে ওয়েটিং পিরিয়ড হয়ে দাঁড়ালো 4 মাস

Tata Tiago EV

আগেই উল্লেখ করা হয়েছে, টাটার হাতে এই তিনটি গাড়ির বৈদ্যুতিক সংস্করণের একাধিক রূপ রয়েছে। ব্যাটারি পরিসীমা এই সব অনুযায়ী তাই দাম আবার লক্ষণীয়. Tiago EV বর্তমানে ভারতের সেরা এন্ট্রি-লেভেল ইলেকট্রিক গাড়িগুলির মধ্যে একটি। যদিও এর বেস মডেলটিতে 19.2 kWh ব্যাটারি প্যাক রয়েছে, শীর্ষ মডেলটিতে 24 kWh ব্যাটারি রয়েছে। একটি ছোট ব্যাটারি প্যাক সহ একটি মডেল এক চার্জে প্রায় 250 কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। অন্যদিকে, একটি বড় ব্যাটারির সাহায্যে প্রতি চার্জে প্রায় 315 কিলোমিটার যেতে পারে। Tata Tiago EV-এর এক্স-শোরুম দামের রেঞ্জ 8.69 লক্ষ টাকা থেকে 12.04 লক্ষ টাকা হয়েছে।

Tata Tigor EV

Tigor EV হল সেডান সেগমেন্টের মডেল । এর সমস্ত মডেল একটি 26 kWh ব্যাটারি প্যাক ব্যবহার করে। এটি 9 ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ করা যাবে। এই গাড়ির রাইডিং রেঞ্জ 315 কিমি/চার্জ। 12.49 লক্ষ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ 13.75 লক্ষ টাকা এই গাড়িটির দাম।  এই গাড়িটি একটি ফোর ষ্টার নিরাপত্তা রেটিং পাওয়া গাড়ি।

 

Tata Nexon EV

Tata Nexon হল প্রথম নাম যা মনে আসে যখন আমরা Tata Motors এবং এই মুহূর্তে ভারতের সবচেয়ে নিরাপদ গাড়ির কথা বলি। এটির একটি পাঁচ ষ্টার  নিরাপত্তা রেটিং আছে. এই গাড়ির বৈদ্যুতিক সংস্করণ EV Max এবং EV Prime হিসাবে উপলব্ধ। এর মধ্যে, প্রাইম সিরিজের মডেলগুলি শক্তি সঞ্চয় হিসাবে 30.2 kWh ব্যাটারি প্যাক ব্যবহার করে। এটি চার্জ হতে নয় ঘন্টা সময় নেয়। প্রাইম সিরিজের গাড়িগুলি সম্পূর্ণ চার্জে প্রায় 312 কিলোমিটার ভ্রমণ করতে পারে। এর এক্স-শোরুম দাম শুরু হচ্ছে 14.49 লাখ টাকা থেকে।

নেক্সন প্রাইমের বড় সংস্করণ হল নেক্সন ইভি ম্যাক্স। এটি একটি 40.5 kWh ব্যাটারি প্যাক ব্যবহার করে, যা একবার চার্জে 453 কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম। সাধারণ চার্জারের সাহায্যে এই ব্যাটারি 15 ঘণ্টায় সম্পূর্ণ চার্জ করা গেলেও ডিসি ফার্স্ট চার্জারের সাহায্যে এই সময় কমিয়ে সাড়ে ছয় ঘণ্টা করা হয়। ম্যাক্স সিরিজের মডেলগুলি 16.49 লাখ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু করে পাওয়া যাচ্ছে।

Leave a Comment