WhatsApp- এ মেসেজ ফরওয়ার্ড করছেন? সাবধান! কড়া ব্যাবস্থা নিতে চলেছে ভারত সরকার

WhatsApp জানিয়েছে যে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্য সোশ্যাল মিডিয়ায় টিক সম্পর্কে যে বার্তাটি প্রচারিত হচ্ছে তা আসলে ভুল।

Pib clarifies that Indian government not monitoring any whatsapp chat

আজ, সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি নিঃসন্দেহে যোগাযোগের ক্ষেত্রে বিপ্লব এনেছে। এর মাধ্যমে মানুষ দূরে থাকা সত্ত্বেও সহজে তাদের প্রিয়জনের সাথে যোগাযোগ করতে সক্ষম হয়েছে। কিন্তু এই সুবিধাগুলি ছাড়াও, এই প্ল্যাটফর্মগুলি খুব দ্রুত গুজব এবং বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দিতেও কাজ করে। তাই এসব ভুয়ো খবর যাচাই করে সবাইকে সচেতন করার দায়িত্ব সরকারের কাঁধে। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল, পিআইবি ফ্যাক্ট চেক সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে প্রচারিত একটি বিভ্রান্তিকর দাবির বিরুদ্ধে একটি বিবৃতি প্রকাশ করেছে।

 

বিভ্রান্তিকর মেসেজে বলা হয়েছে যে ভারত সরকার নিয়মিত WhatsApp– এ ব্যক্তিগত মেসেজগুলি পর্যবেক্ষণ করে। পিআইবি ফ্যাক্ট চেক, এই দাবিগুলিকে অস্বীকার করার জন্য একটি ছবি টুইট করেছে। সেই ছবিতে দেখা যাচ্ছে WhatsApp বিভিন্ন বার্তার স্ট্যাটাস বোঝাতে বিভিন্ন সূচক ব্যবহার করে। উদাহরণস্বরূপ, বার্তাটি এসেছে তা নির্দেশ করতে একটি টিক ব্যবহার করা হয় এবং বার্তাটি পড়া হয়েছে তা বোঝাতে দুটি ব্যবহার করা হয়। এগুলি মেসেজিং প্ল্যাটফর্মের খুব পরিচিত এবং সাধারণ বৈশিষ্ট্য।

আরও পড়ুন:-

Dear Nagaland State Lottery Sambad Result Today 1.8.2023 1PM 6PM 8PM Live: ডিয়ার লটারি সংবাদ রেজাল্ট

Dear Nagaland State Lottery Sambad Result Today 29.7.2023 1PM 6PM 8PM Live: ডিয়ার লটারি সংবাদ রেজাল্ট

ভুয়া বার্তা ব্যবহারকারীদের বিভ্রান্ত করার জন্য একাধিক সূচক উল্লেখ করে। যদিও তিনটি নীল টিক মানে সরকার বার্তাটি নোট করেছে, দুটি নীল টিক এবং একটি লাল টিক মানে সরকার প্রতারকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারে, প্রতারকদের মতে। আবার একটি নীল টিক এবং দুটি লাল টিক নির্দেশ করে যে সরকার আপনার ডেটা যাচাই করছে। এছাড়াও তিনটি লাল টিক দেখার অর্থ হল সরকার প্রেরকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে এবং খুব শীঘ্রই তাকে আদালতের তলব করা হবে।

 

WhatsApp জানিয়েছে যে সাধারণ মানুষকে বিভ্রান্ত করার জন্য সোশ্যাল মিডিয়ায় টিক সম্পর্কে যে বার্তাটি প্রচারিত হচ্ছে তা আসলে ভুল। কারণ অফিসিয়াল হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্ম কখনই মেসেজ স্ট্যাটাসের জন্য লাল টিক ব্যবহার করে না। হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর সময় এর রঙ ধূসর হয় এবং মেসেজটি পড়ার সময় নীল হয়ে যায়।

পিআইবি ফ্যাক্ট চেক স্পষ্ট করেছে যে ভারত সরকার WhatsApp বা অন্য কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কোনও ব্যবহারকারীর ব্যক্তিগত বার্তা পর্যবেক্ষণ করে না বা কোনও ব্যক্তিগত বার্তার বিষয়বস্তুর উপর ভিত্তি করে কোনও সূচক ব্যবহার করে না। এছাড়াও, সুপ্রিম কোর্ট অনেক আগেই বলেছিল যে WhatsApp- এ প্রচারিত এই ধরনের দাবি ভিত্তিহীন।

 

মনে রাখবেন যে আমরা বর্তমানে এমন একটি যুগে বাস করছি যেখানে ভুল তথ্য দাবানলের মতো ছড়িয়ে পড়তে পারে। তাই এই ধরনের কোনো তথ্য শেয়ার বা বিশ্বাস করার আগে এর উৎস সম্পর্কে সচেতন হওয়া দরকার। এবং এমন পরিস্থিতিতে, পিআইবি ফ্যাক্ট চেকের মতো ফ্যাক্ট চেকিং সংস্থাগুলি ভুয়ো খবর প্রতিরোধে এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের আরও সচেতন এবং দায়িত্বশীল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Leave a Comment