নরেন্দ্র মোদীর বড় চমক, UPI পরিষেবা চালু হচ্ছে ফ্রান্সের আইফেল টাওয়ারে

আমাদের দেশের প্রধানমন্ত্রী বলেছেন যে খুব শীঘ্রই এই দেশের নাগরিকরা ফ্রান্সে UPI পেমেন্ট প্রক্রিয়া ব্যবহার করে ভারতীয় মুদ্রায় অর্থপ্রদান করতে সক্ষম হবেন।

Narendra Modi's big surprise, UPI service is launched at the Eiffel Tower in France

ফ্রান্স সফরে থাকা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘গ্র্যান্ড ক্রস অফ দ্য লিজিয়ন অফ অনার’ প্রদান করেছেন। এটি সামরিক বা বেসামরিক আদেশে সর্বোচ্চ ফরাসি সম্মান। সর্বোপরি, নরেন্দ্র মোদি ছাড়া আর কোনো ভারতীয় প্রধানমন্ত্রী এই সম্মানে ভূষিত হননি। ফলস্বরূপ, আজকের দিনটি ভারতীয়দের জন্য যেমন স্মরণীয় তেমনি গর্বের। কিন্তু আজ সম্মেলনের সময় আরেকটি ঐতিহাসিক ঘোষণা বেরিয়ে আসে। আসলে আমাদের দেশের প্রধানমন্ত্রী বলেছেন যে খুব শীঘ্রই এই দেশের নাগরিকরা ফ্রান্সে ‘ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস’ বা UPI পেমেন্ট প্রক্রিয়া ব্যবহার করে ভারতীয় মুদ্রায় অর্থপ্রদান করতে সক্ষম হবেন। এই প্রক্রিয়ার একটি প্রাথমিক পদক্ষেপ হিসাবে, ভারতীয় পর্যটকরা প্যারিসের আইফেল টাওয়ারের প্রথম এবং দ্বিতীয় স্তর দেখার জন্য টিকিট কিনতে পারবেন ভারতীয় টাকায় ৷ স্বভাবতই এই ঘোষণার পর ফ্রান্সে বসবাসকারী ভারতীয় সম্প্রদায়ের, পাশাপাশি পর্যটকদের মুখে হাসি ফুটবে তা আর আলাদা করে বলার থাকে না ।

 

এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, “ভারত এবং ফ্রান্স উভয়ই ইউপিআই পেমেন্ট সিস্টেম চালু করতে সম্মত হয়েছে। ফ্রান্সের প্রথম UPI পরিষেবা খুব শীগ্রই প্যারিসের আইফেল টাওয়ারে চালু হবে। যার অর্থ, ভারতীয় পর্যটকরা শীঘ্রই ফ্রান্সেও ভারতীয় টাকায় অর্থ প্রদান করতে সক্ষম হবেন।”

আরও পড়ুন :-

Nagaland State Dear Lottery Sambad Result Today 14.7.2023 1PM 6PM 8PM Live: ডিয়ার লটারি সংবাদ রেজাল্ট

50 ঘণ্টার ব্যাকআপ সহ ভারতে লঞ্চ হল BoAt এর নতুন ইয়ারবাডস, দাম মাত্র 1399 টাকা

 

এই ঘোষণার পর ফ্রান্সে ভ্রমণরত ভারতীয় পর্যটকরা নানাভাবে উপকৃত হবেন। প্রথমত, ফ্রান্সে UPI পেমেন্ট সিস্টেম চালু হলে ভারতীয় পর্যটকদের আর ফরেক্স কার্ডের উপর নির্ভর করতে হবে না। আবার, দেশ থেকে বড় অঙ্কের নগদ অর্থ অন্য দেশে নিয়ে যেতে অসুবিধা হয় না। পরিবর্তে, ভারতীয়রা তাদের মোবাইল ফোনে UPI অ্যাপের ‘ওয়ান-ট্যাপ’ পেমেন্ট পদ্ধতির মাধ্যমে নির্বিঘ্নে এবং নিরাপদে অর্থপ্রদান করতে পারবেন।

 

প্রসঙ্গত, নরেন্দ্র মোদি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে ‘ব্যাস্টিল ডে’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নিতে রাজি হন। আর সেই উদ্দেশ্যেই বৃহস্পতিবার প্যারিসে পৌঁছেছেন তিনি। এবং আজ আমাদের প্রধানমন্ত্রী প্যারিসে ভারতীয় বংশোদ্ভূত এবং অনাবাসী ভারতীয়দের (NRI) UPI ঘোষণা দিয়ে চমক দিয়েছেন।

 

উল্লেখ্য যে ‘ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া’ ওরফে NPCI এপ্রিল 2016 সালে ভারতে UPI অ্যাপের পাইলট সংস্করণ চালু করেছিল। সেই সময়ে 21টি ব্যাঙ্ক জড়িত ছিল। আর প্রায় একই সময়ে ঘোষণা করা হয় ‘বিমুদ্রাকরণ’ বা নোটবন্দীকরণ। এর পরে কেন্দ্র ভারতীয়দের নগদহীন হতে উত্সাহিত করতে শুরু করে। ফলস্বরূপ, সময়ের সাথে সাথে দেশবাসীর মধ্যে UPI-এর ব্যবহার দ্রুতগতিতে বাড়তে থাকে। এবং 2020 সালে কোভিড -19 মহামারীর পরে, প্রতিটি ছোট এবং বড় ব্যবসায়ীদের পাশাপাশি শহর এবং প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দারা UPI পেমেন্ট সিস্টেমের উপর নির্ভর করেছিলেন।

 

কার্যকারিতার পরিপ্রেক্ষিতে, ভারতের UPI সিস্টেম নাগরিকদের একটি মোবাইল অ্যাপ্লিকেশনে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করার অনুমতি দেয়। একই সাথে ব্যবহারকারীদের বিভিন্ন ব্যাঙ্কিং বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে, সহজেই অর্থ স্থানান্তর করতে এবং ব্যবসায়ীদেরকে ডিজিটালভাবে অর্থ প্রদান করতে সক্ষম করে। UPI পিয়ার-টু-পিয়ার সংগ্রহের অনুরোধগুলিকেও সুবিধা দেয়, যার অধীনে ব্যবহারকারীরা তাদের সুবিধা অনুযায়ী ‘শিডিউল’  বিকল্প বেছে নিতে পারেন।

 

উল্লেখযোগ্যভাবে, ইউপিআই সিস্টেম ইতিমধ্যে সংযুক্ত আরব আমিরাত (UE), ভুটান এবং নেপালে অনুমোদিত পেয়েছে। NPCI বর্তমানে – মার্কিন যুক্তরাষ্ট্র সহ অন্যান্য ইউরোপীয় দেশ এবং পশ্চিম এশিয়ার দেশগুলিতে তাদের UPI পরিষেবা সম্প্রসারণের জন্য ক্রমাগত বৈঠক করছে।

Leave a Comment