রতন টাটার হাত ধরে এই প্রথমবার, ভারতে iphone বানানো শুরু করবে TATA Group

For the first time, TATA Group will start manufacturing iPhones in India

Apple- এর 4 নম্বর iphone অ্যাসেম্বলার হল TATA Group। তার মানে তারা শীঘ্রই ভারত এবং অন্যান্য দেশের জন্য আইফোন তৈরি করতে চলেছে। চলতি বছরের আগস্টে আনুষ্ঠানিকভাবে এ কাজ শুরু হতে পারে। এর ফলে ভারতের প্রথম কোম্পানি হয়ে উঠবে TATA Group, যার হাত ধরেই এখন থেকে ভারতেই আইফোন তৈরি হবে। টাটা গ্রুপ শীঘ্রই কর্ণাটকে অবস্থিত তাইওয়ান ভিত্তিক Wistron Corporation-এর একটি কারখানা অধিগ্রহণ করতে চলেছে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, দুই পক্ষ একটি চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি। TATA Group-এর চুক্তিটি হার্ডওয়্যার উত্পাদন বিভাগে ভারতের প্রোফাইলকে বাড়িয়ে তুলতে পারে, যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকারের অন্যতম লক্ষ্য ছিল।

ব্লুমবার্গ তাদের প্রতিবেদনে বলেছে, কর্ণাটকে Wistron Corporation- এর কারখানার সম্ভাব্য মূল্য $600 মিলিয়ন (4000 কোটি) হতে পারে। আর এই কারখানায় বর্তমানে ১০ হাজারের বেশি শ্রমিক কর্মরত আছেন। যারা সর্বশেষ iphone 14 মডেল তৈরি করেছেন।

ইতিমধ্যে, Wistron ভারতে iphone ব্যবসা থেকে বেরিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে, তবে 2024 সালের মার্চ পর্যন্ত Apple- এর সাথে একটি চুক্তি রয়েছে বলে জানা গেছে। তারা এই কারখানা থেকে কমপক্ষে $1.8 বিলিয়ন আইফোন তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছে। কোম্পানিটি আগামী বছরের মধ্যে প্ল্যান্টে কর্মচারীর সংখ্যা তিনগুণ করার পরিকল্পনা করেছে। তবে, TATA Group জানিয়েছে যে তারা কারখানাটি হস্তান্তরের পরে Wistron- এর অসম্পূর্ণ কাজগুলি সম্পাদন করবে।

বর্তমানে,Wistron ছাড়াও ফ্র্যাক্সকন টেকনোলজি গ্রুপ, পেগাট্রন কর্প-এর মতো তাইওয়ানের কোম্পানিগুলি ভারতে অ্যাপলের জন্য আইফোন অ্যাসেম্বলিং করছে। তবে, TATA Group শীঘ্রই ভারতে অ্যাপলের জন্য একই কাজ করবে।

আপনার জন্য :-

Vivo V29 Pro: 50MP সেলফি ক্যামেরা এবং 66W ফাস্ট চার্জিং সহ, Geekbench থেকে ফাঁস হল প্রসেসরের নাম

Nothing Phone 2 ফাইনালি একটি ইউনিক ডিজাইন ও সাথে 50 মেগাপিক্সেল ক্যামেরা সহ ভারতে লঞ্চ হল, দেখে নিন দাম ও ফিচারস

ভারত অন্যান্য স্মার্টফোন কোম্পানিকে কারখানা স্থাপনের জন্য আকৃষ্ট করছে

TATA- র পদক্ষেপে বেশ কয়েকটি প্রযুক্তি সংস্থাগুলি তাদের ডিভাইসগুলি অ্যাসেম্বলিং করার জন্য চীনের বিকল্প হিসাবে ভারতকে দেখছে। Apple ইতিমধ্যেই ভারতকে তার পরবর্তী উৎপাদন কেন্দ্র হিসেবে বেছে নিয়েছে। গত মাসে একটি রিপোর্ট অনুসারে, ভারতে iphone উৎপাদন 2025 সালের মধ্যে 18 শতাংশ বৃদ্ধি পেতে পারে, যা 2023 সালে 7% বৃদ্ধির থেকে।

প্রসঙ্গত, স্যামসাং ইতিমধ্যেই উত্তরপ্রদেশের নয়ডায় “বিশ্বের বৃহত্তম মোবাইল কারখানা” স্থাপন করেছে। Xiaomi এবং Vivo সহ অনেক চীনা ব্র্যান্ডও দেশে তাদের ডিভাইস তৈরি করছে এবং অন্যত্র রপ্তানি করছে।

গত মাসে, ভারতীয় সেলুলার এবং ইলেকট্রনিক্স শিল্প সংস্থা ‘ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশন’ (ICAI) ANS কে বলেছিল যে দেশ থেকে স্মার্টফোন রপ্তানি এপ্রিল এবং মে মাসে 128 শতাংশ বেড়েছে। মে মাসে ভারত থেকে ফোন রপ্তানি হয়ে ছিল প্রায় 12,000 কোটি টাকার, যার মধ্যে আইফোন রপ্তানি ছিল 10,000 কোটি টাকার।

Leave a Comment