ভুলেও ধরবেন না এই নম্বর থেকে আসা WhatsApp কল বা মেসেজ, হতে পারে বিশাল আর্থিক ক্ষতি

Don't receive  any WhatsApp calls or messages from this number, it could be a huge financial loss

হাজার হাজার সতর্কতা এবং সংবাদ প্রকাশ সত্ত্বেও, অনলাইন স্ক্যামগুলি ভারতে দ্রুত হারে বাড়ছে। সময়ের সাথে সাথে প্রযুক্তির উন্নয়ন হচ্ছে বা ইন্টারনেটের উপর মানুষের নির্ভরতা বাড়ছে, কিন্তু প্রতারণার শিকার মানুষের সংখ্যা কমছে না! আসলে অনলাইনে প্রতারণার জন্য নতুন নতুন কৌশল উদ্ভাবন করা হচ্ছে। যাইহোক, আজকাল মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp– এর মাধ্যমে প্রতারণা খুব সাধারণ হয়ে উঠেছে। তাই আপনি যদি দিনের বেশির ভাগ সময় হোয়াটসঅ্যাপে কাটান, তাহলে নির্দিষ্ট নম্বর থেকে আসা কল থেকে সাবধান থাকুন। অন্যথায় লাখ লাখ টাকার ক্ষতি হতে পারে।

WhatsApp- এ এই নম্বর থেকে আসা কল থেকে সাবধান

বিশ্বের অন্যান্য অংশের তুলনায় ভারতে হোয়াটসঅ্যাপের কয়েক মিলিয়ন ব্যবহারকারী রয়েছে, যে কারণে প্রতারকরা এখন দেশের মানুষকে বোকা বানানোর জন্য এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে। সেক্ষেত্রে আজকাল প্রতারকরা

একটি বিনামূল্যের iPhone বা অন্যান্য মূল্যবান Apple পণ্য জেতার লোভে WhatsApp +92 দেশের কোড এবং সাধারণ মানুষের খালি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে নম্বরগুলি থেকে কল করে৷ উদাহরণস্বরূপ, সম্প্রতি আহমেদাবাদের একজন যুবককে একটি বিনামূল্যের iPhone 14 জেতার জন্য একটি লোভনীয় বার্তা পাঠানো হয়েছিল, তাকে কিছু ন্যূনতম চার্জ দিতে বলে। দুবাই থেকে ফোন আসবে বলে আশ্বস্ত করায় ওই যুবক প্রথমে ৩ হাজার টাকা এবং পরে ডেলিভারি ফি হিসেবে ৮ হাজার টাকা দেন কিন্তু বিনিময়ে কিছুই পাননি। পরে তিনি দেখতে পান যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে 6.76 লক্ষ টাকা হারিয়ে গেছে এবং পুলিশে অভিযোগ দায়ের করেছেন।

Big Brother Scam: ‘বিগ ব্রাদার’-এর নামে চলছে প্রতারণা!

রিপোর্ট অনুসারে, কেলেঙ্কারির শিকার ব্যক্তিকে একটি হোয়াটসঅ্যাপ বার্তায় বলা হয়েছিল যে তিনি ‘বিগ ব্রাদার অ্যান্ড লিটল ব্রাদার স্কিমের’ মাধ্যমে একটি আইফোন জিতেছেন। তবে শুধু যুবক নয়, অনেক ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারীকে এই ধরনের বার্তা পাঠানো হয়েছে – পুলিশের মতে, দুবাই থেকে কলের নামে বিনামূল্যে পণ্যের অফার দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে অতীতে বহুবার ‘বিগ ব্রাদার’ কেলেঙ্কারির কথা শোনা গেছে। ধরা যাক, ‘বিগ ব্রাদার অ্যান্ড লিটল ব্রাদার’ আসলে দুবাইয়ের একটি সুপরিচিত ইলেকট্রনিক্স স্টোর, যার জনপ্রিয়তা প্রতারণার মাধ্যমে কাজে লাগানো হয়।

পুলিশ আরও বলেছে যে এই স্ক্যামাররা +92 দেশের কোড সহ নম্বরগুলি থেকে WhatsApp কল করছে, তাই ব্যবহারকারীদের এই ধরনের কল থেকে সাবধান হওয়া উচিত। উল্লেখ্য যে +92 হল আমাদের প্রতিবেশী দেশ পাকিস্তানের কান্ট্রি কোড, কিন্তু পুলিশের মতে, পাকিস্তানিরা এই কেলেঙ্কারীতে জড়িত নয়। আসলে, স্ক্যামাররা জালিয়াতি করতে ভার্চুয়াল নম্বর ব্যবহার করে। বিভিন্ন অনলাইন অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে এই ধরনের নম্বরগুলি সক্রিয় করা হয়। তাই এই ধরনের স্ক্যাম এড়াতে কোনো প্রলোভনে পড়বেন না এবং অবাঞ্ছিত কল ধরবেন না।

Leave a Comment